মেহেদী হাসান,রবিবা: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে পরিকল্পনা ও উন্নয়ন কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে মাননীয় উপাচার্য মহোদয়ের সভাকক্ষে ২৭ জুন (বৃহস্পতিবার) বিকাল ৪.০০টায় এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। কমিটির সম্মানিত সদস্য হিসেবে সভায় উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব (পরিকল্পনা ও অধিশাখা) জহুরুল ইসলাম (ভার্চ্যুয়ালি সংযুক্ত ছিলেন), শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, রাজশাহী সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ আলতাফ হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব (পরিকল্পনা-১) এস এম ইমরুল হাসান (ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক মোঃ গোলাম সরোয়ার এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের উপপরিচালক (চলতি দায়িত্ব) শিবলী মাহবুব।
সভায় সভাপতির বক্তব্যে মাননীয় উপাচার্য প্রফেসর শাহ্ আজম  বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের কাঙ্খিত লক্ষ্য অর্জন এবং রবীন্দ্র ভাবধারায় একটি আধুনিক গবেষণা ও উচ্চশিক্ষায়তন হিসেবে গড়ে তুলতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আমরা সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে চাই। বিশ্ববিদ্যালয়ের সকল সংধিবদ্ধ প্রতিষ্ঠান ও অঙ্গসমূহকে কার্যকর করার মাধ্যমে একটি সমন্বিত উন্নয়নের ধারা রচনা করতে পারলেই শিক্ষায়তনের সার্বিক উন্নয়ন তথা, পাঠদান, গবেষণা ও সৃজনশীল শিক্ষা পরিবেশ নিশ্চিত করা সম্ভব হবে বলে মনেকরি। এই নিরিখেই আজ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন কমিটির ১ম সভার আয়োজন করেছি। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণ প্রকল্পের বিষয়ে পরিকল্পনা ও উন্নয়ন কমিটির বিজ্ঞসদস্যগণ নানান বিষয়ে মতামত প্রদান করেন, যা বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের ধারাকে বেগবান করতে বিশেষ অবদান রাখবে বলে মাননীয় উপাচার্য অভিমত ব্যাক্ত করেন।
সভা শেষে উপাচার্য মহোদয় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সকল সদস্যকে ধন্যবাদ জানিয়ে বলেন আজ আমরা বিশ্ববিদ্যালয়ের একটি গুরুত্বপূর্ণ  কমিটি, পরিকল্পনা ও উন্নয়ন কমিটির একটি সভা করলাম। আপনারা যেনে আনন্দিত হবেন,  রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ৮ম বর্ষে পদার্পন করলেও এটিই বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন কমিটির প্রথম সভা। সুতরাং ঐতিহাসিকভাবে আপনাদের আজকের সভায় অংশগ্রহণ স্মরণীয় হয়ে থকবে। তিনি আরও বলেন আমরা খুব শীঘ্রই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ সংবিধিবদ্ধ সংস্থা, সিনেটের প্রথম সভা আয়োজন করবো।
সভার সম্মানিত সদস্যগণ বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় আইন ২০১৬ অনুযায়ী বছরে অন্তত একটি পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভা আয়োজনের বিধান থাকলেও বিগত আট বছরে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন কমিটির কোনা সভা আয়োজন সম্ভব হয়নি। আজকে প্রথম সভার মাধ্যমে একটি নতুন ধারা সৃষ্টি করার জন্য তাঁরা মাননীয় উপাচার্যকে ধন্যবাদ জানান। এখানে উল্লেখ করা প্রয়োজন সাম্প্রতিক সময়ে উপাচার্য শাহ্ আজমের নেতৃত্বে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির বাস্তবায়নসহ শিক্ষা-গবেষণা-সংস্কৃতিতে বিশেষ উন্নয়ন লক্ষনীয়। বিগত পর পর দুই বছর গুচ্ছভূক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়সমূহের স্নাতক ভর্তি পরীক্ষায় নবীন বিশ্ববিদ্যালয়সমুহের মধ্যে শিক্ষার্থী পছন্দের পরিসংখ্যানানুযায়ী রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শীর্ষস্থান অর্জন করে।